ভি পি এন (VPN) কি? ভি পি এন (VPN) এর কাজ এবং সুবিধা কি কি?

ভি পি এন (VPN)
Image source: Researchgate

কিছুদিন আগে বাংলাদেশে ফেসবুক ডাউন হলে আমরা অনেকেই ভি পি এন ব্যাবহার করে নির্বিঘ্নে ইন্টারনেট ব্যাবহার করেছি। ফ্রি ভি পি এন সফটওয়্যার দিয়ে অন্য কোন দেশের নেটওয়ার্ক এ যুক্ত হয়ে আমরা নির্বিঘ্নে ফেসবুক ব্রাউজ বা মেসেঞ্জার ইউজ করেছি। মূলত ইন্টারনেট কানেকশন সচল রাখার জন্য আমরা বিভিন্ন ভি পি এন সফটওয়্যার এর সুবিধা নিয়েছি। কিন্তু এটিই কি ভি পি এন এর মূল ব্যাবহার? নাকি এর আছে আরও চমৎকার এবং কার্যকরী কিছু ব্যাবহার।

তবে হ্যাঁ, আমরা অনেকেই আছি যারা ইন্টারনেট ডাউন থাকার সুবাদে ভি পি এন সম্পর্কে টুকটাক জেনেছি। তবে এটি আসলে কি, কি কাজে ব্যাবহার করা হয়, এটি ব্যাবহার করা নিরাপদ কি না-এরকম অনেক প্রশ্নের উত্তরই জানি না।

তো চলুন দেখে নেওয়া যাক ভি পি এন নিয়ে খুঁটিনাটি।


ভি পি এন (VPN) কি?

ভি পি এন বা ইংরেজি VPN এর পূর্ণরূপ হল Virtual Private Network. অর্থাৎ যে নেটওয়ার্কটি একটি প্রাইভেট নেটওয়ার্ক তৈরি করে আপনাকে পাবলিক নেটওয়ার্ক থেকে গোপন করে আপনার ব্যক্তিগত গোপনীয়তা রক্ষা করবে। সহজ কথায় বলতে গেলে ধরুন আপনি বাংলাদেশের কোন এক স্থান থেকে ইন্টারনেট ব্যাবহার করছেন। তবে যে স্থান থেকেই করুন না কেন এটি বাংলাদেশের পাবলিক নেটওয়ার্ক। কাজেই আপনার ব্যবহৃত ডিভাইস টি যে আই পি এড্রেস ব্যাবহার করে তা থেকে আপনার সকল অনলাইন তথ্য উদঘাটন করা সম্ভব। ভি পি এন এই বিষয়টি থেকেই মূলত একজন ব্যবহারকারীকে সুরক্ষা দিয়ে থাকে।

ভি পি এন কীভাবে কাজ করে?

আমাদের ব্যবহৃত প্রতিটি ডিভাইস যা দিয়ে আমরা ইন্টারনেট ব্যাবহার করি, প্রত্যেকটির একটি নির্দিষ্ট আই পি এড্রেস এ যুক্ত। যেহেতু ব্যবহৃত নেটওয়ার্ক টি একটি পাবলিক বা উন্মুক্ত নেটওয়ার্ক সেহেতু সকলেই এই নেটওয়ার্ক ব্যাবহারের ক্ষমতা রাখে, যার মানে দাঁড়াল আমরা সবাই একই নেটওয়ার্কের আওতায়। এখন আপনি যদি কোন গোপনীয় তথ্য আদান প্রদান করতে যান তাহলে অনেক সময় এই তথ্য চুরি বা ফাঁস হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। যেহেতু সকলেই একই নেটওয়ার্কের সাথে সংযুক্ত, যে কোন গুরুত্বপূর্ণ তথ্য আদান প্রদানই ঝুঁকিপূর্ণ। হ্যাকার রা খুব সহজেই এই পাবলিক নেটওয়ার্ক ব্যাবহার করে আপনার গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিতে পারে।

এখন আপনি যদি কোন ভি পি এন ব্যাবহার করে তথ্য আদান প্রদান করে থাকেন তাহলে ওই ভি পি এন নেটওয়ার্কটি আপনার তথ্য গোপন করে আপনাকে উপরোক্ত ঝুঁকিসমূহ থেকে রক্ষা করবে। এটি আপনার আই পি এড্রেস কে হাইড করে আপনাকে একটি প্রাইভেট নেটওয়ার্ক এর সাথে যুক্ত করবে।

ভি পি এন নেটওয়ার্কটি একটি কাল্পনিক সুরঙ্গ বা টানেল তৈরি করে আপনার ডিভাইসটিকে উক্ত ভি পি এন এর সার্ভারের সাথে যুক্ত করে দেবে। এতে করে এটি খুব দ্রুত আপনার তথ্য কে এনক্রিপ্ট করে তথ্যের গোপনীয়তা রক্ষা করবে। আপনি যত দূরেই থাকুন না কেন আপনি নির্দিষ্ট ভি পি এন এর সাথে যুক্ত হলে ওই ভি পি এন সার্ভারের প্রাইভেট নেটওয়ার্কের সকল সুবিধা পাবেন।


ভি পি এন কোন কোন বিষয়গুলো গোপন রাখে বা আমরা কেন ভি পি এন ব্যাবহার করব

অনলাইন নিরাপত্তা রক্ষার জন্য ভি পি এন সার্ভার আপনার নিম্নোক্ত তথ্যগুলো গোপন রাখবে-

১। ব্রাউজিং হিস্টোরিঃ আপনার ফোন ব্রাউজারের ব্রাউজিং হিস্টোরি হল আপনার সকল তথ্যের একটি গুরুত্বপূর্ণ সংগ্রহ। মূলত ইন্টারনেট ব্যাবহার বলতে গেলে তেমন গোপন কোন বিষয়ই না। কারণ ইন্টারনেট প্রোভাইডার থেকে শুরু করে আপনার ওয়েব ব্রাউজারটি পর্যন্তও আপনার ব্রাউজিং এর সকল তথ্য সংগ্রহ করে থাকে। ওয়েব ব্রাউজারগুলো আপনার ব্রাউজিং হিস্টরি ট্র্যাক করে আপনার আই পি এড্রেসে যুক্ত করে দেয়। কাজেই সহজেই আপনার গোপনীয়তা বেহাত হয়ে যেতে পারে।

কিন্তু ভি পি এন যেহেতু আপনার ব্রাউজ করা তথ্য কে গোপন রাখে, তাই কোন ভাবেই আপনার গোপনীয়তা ফাঁস হওয়ার সুযোগ থাকে না।

২। আই পি এড্রেস এবং লোকেশনঃ যে কেউ আপনার আই পি এড্রেস ট্রেস করতে পারলে আপনার যাবতীয় অনলাইন তথ্য হাতিয়ে নিতে পারবে। এমনকি আপনার ডিভাইসটির অবস্থান সম্পর্কেও সকল তথ্য সম্পর্কেও করতে পারবে।

কিন্তু ভি পি এন যেহেতু আপনার ডিভাইসটির আই পি এড্রেসই চেঞ্জ করে দেয়, তাই আই পি এড্রেস হ্যাক করে কোন ভাবেই আপনার সঠিক অবস্থান সম্পর্কে ধারনা পাওয়া সম্ভব নয়।

৩। স্ট্রিমিং লোকেশনঃ ধরুন আপনি নির্দিষ্ট কোন স্ট্রিমিং প্ল্যাটফর্মের সুবিধা নিয়ে থাকেন। এই স্ট্রিমিং সার্ভিসটির যদি নির্দিষ্ট কোন কান্ট্রি কোড থাকে তাহলে আপনি অন্য কোন দেশে গিয়ে এই স্ট্রিমিং প্ল্যাটফর্মের সুবিধা নিতে পারবেন না। আবার ধরুন আপনি অন্য কোন দেশের একটি স্ট্রিমিং প্ল্যাটফর্ম ব্যাবহার করতে চাচ্ছেন, কিন্তু সেটি আপনার দেশে এভেইলেবল না। এমন ক্ষেত্র গুলোতে কার্যকর সুবিধা দেবে ভি পি এন।

আপনি ভি পি এন এর মাধ্যমে নির্দিষ্ট কোন দেশের নেটওয়ার্কের সাথে যুক্ত হয়ে খুব সহজেই এ সকল স্ট্রিমিং প্ল্যাটফর্মের সুবিধা নিতে পারবেন।

৪। ডিভাইসঃ ইন্টারনেট ব্যাবহারে জন্য আমরা মূলত ফোন, ট্যাব, ল্যাপটপ বা ডেস্কটপ ব্যাবহার করে থাকি। আমরা যখন কোন পাবলিক নেটওয়ার্ক এর সাথে যুক্ত থাকি তখন সাইবার ক্রিমিনালরা খুব সহজেই আপনার ডিভাইস এর উপর নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে। ফলে আপনার আদান প্রদান করা তথ্য গুলো খুব সহজেই চুরি হয়ে যেতে পারে।

তবে যেহেতু ভি পি এন আপনার আদান প্রদান করা তথ্য গুলো গোপন রাখে, এটি কার্যকর-ভাবে আপনার ডিভাইসকে হ্যাকারদের কবল থেকে রক্ষা করতে পারে।

ভি পি এন ব্যাবহার করা কি নিরাপদ?

এক কথায় বলতে গেলে হ্যাঁ, ভি পি এন ব্যাবহার করা নিরাপদ। যে কোন ভাল মানের ভি পি এন প্ল্যাটফর্ম গ্রাহকের সর্বোচ্চ নিরাপত্তা দিয়ে থাকি। তবে আমরা সাধারণত ফ্রি ভি পি এন ব্যাবহারে অভ্যস্ত। আবার কোন কোন সময় কোন ভি পি এন সফটওয়্যার সম্পর্কে সঠিকভাবে না জেনেই ব্যবহার করে থাকি। এভাবে কোন ভি পি এন এর টার্মস এন্ড কন্ডিশন না জেনে বা নিম্নমানের কোন ফী ভি পি এন ব্যাবহারের ক্ষেত্রে ঝুঁকি থাকতে পারে। ভাল মানের ভি পি এন ব্যাবহার সম্পূর্ণই নিরাপদ।

ভি পি এন ব্যাবহার বৈধ কি না?

এ বিষয়টি অবশ্য নির্ভর করে একেক দেশের প্রচলিত আইনের উপর। কোন কোন দেশে ভি পি এন ব্যাবহার বৈধ আব্র কোন কোন দেশে এটি অবৈধ। আবার কোন কোন দেশে বিশেষ কিছু ভি পি এন সফটওয়ার ব্যতীত অন্যগুলো বৈধ নয়।

ভি পি এন ব্যাবহারের অসুবিধা

এতক্ষণ ভি পি এন ব্যাবহারের বিভিন্ন সুবিধা আমরা দেখলাম। এবার চলুন দেখে নেওয়া যাক ভি পি এন ব্যাবহারের কিছু অসুবিধা।

১। ভাল কোন ভি পি এন সফটওয়্যার সাধারণত প্রিমিয়াম সার্ভিস দিয়ে থাকে, যার মানে সেটি ব্যাবহারের জন্য আপনাকে টাকা খরচ করতে হবে।

২। ফ্রি ভি পি এন গুলো অনেক সময় ফ্রড হতে পারে। তথ্যসূত্রঃ প্রথম-আলো।

৩। আপনি টরেন্ট ডাউন-লোডের সুযোগ পাবেন না।

৪। এটি অনেকসময় ইন্টারনেট কে ধীরগতির করে দেয়।

একটি ভাল ভি পি এন এর যে বৈশিষ্ট্য গুলো থাকা উচিত

১। ভালমনের প্রাইভেসি পলেসি যা আপনার গোপনীয়তা রক্ষার্থে গুরুত্বপূর্ণ।

২। সিকিউরিটি প্রটোকল লেটেস্ট।

৩। ডাটা লিমিট আছে।

৪। পর্যাপ্ত ব্রাউজিং স্পিড দিয়ে থাকে। স্পিড নিয়ে বিড়ম্বনা তৈরি করে না।

৫। একাধিক ডিভাইস ব্যাবহারের সুবিধা দিয়ে থাকে।

৬। ভি পি এন সার্ভারটি আপনার কাঙ্ক্ষিত দেশে অবস্থিত।

৭। সুলভ মূল্য।

কমেন্ট বক্সে লেখাটি সম্পর্কে আপনার মূল্যবান মতামত জানান 

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

If it seems any informative mistake in the post, you are cordially welcome to suggest fixing it.