পাকা আম খেলে ঘুম আসে কেন?

পাকা আম
পাকা আম; Image Source: Internet

আমকে বলা হয় ফলের রাজা। এটি গ্রীষ্মকালীন একটি ফল। অন্যান্য ফলের চেয়ে আম আমাদের দেশে অধিক সমাদৃত। এটি এতটাই সমাদৃত যে আম পছন্দ করে না এমন লোক খুঁজে পাওয়া কঠিন। অনেক পুষ্টিগুণে ভরা এই ফলটির রয়েছে বিভিন্ন উপকারী দিক। তবে তার সাথে আরও একটি বিষয় আম-প্রেমীরা ভাল করেই জেনে থাকবেন, সেটি হল পাকা আম খেয়ে ঘুম ঘুম অনুভব করা।

পাকা আম খেলে ঘুম আসে এটা আমরা অনেকেই লক্ষ করে থাকব। এমনকি অনেকে রাতে খাওয়ার পর আম খাওয়ার পরামর্শ দেন যাতে ঘুম ভাল হয়। তাহলে কী এমন থাকে পাকা আমে যার কারণে এটি এতটা ঘুমের উদ্রেক করে?

প্রথমত, পাকা আমে রয়েছে প্রচুর পরিমাণে ট্রিপ্টোফ্যান। এটি এমন একটি রাসায়নিক উপাদান যা দ্রুত ঘুম ঘুম ভাব নিয়ে আসে। এতে আরও আছে ভিটামিন বি-৬, ভিটামিন বি-১২, ম্যাগনেসিয়াম এবং পটাশিয়াম। এসব ভিটামিন এবং মিনারেল ঘুম সহায়ক হিসেবে কাজ করে।

ভিটামিন বি-৬ মেলাটোনিনের উৎপাদন বৃদ্ধিতে সহায়তা করে। মেলাটোনিন এমন একটি প্রাকৃতিক হরমোন যা 'Circadian Rhythm' বজায় রাখে। আর এই 'Circadian Rhythm' হল একটি প্রাকৃতিক এবং অভ্যন্তরীণ প্রক্রিয়া যা ঘুম-জাগ্রত চক্রকে নিয়ন্ত্রণ করে এবং প্রায় ২৪ ঘণ্টা পরে পুনরাবৃত্তি করে। এরপর ভিটামিন বি-১২ 'Circadian Rhythm' কে সুসংগত রাখতে সহায়তা করে। এর ফলে আমাদের হতাশার ঝুঁকিও হ্রাস পায় এবং এমন একটি স্বাস্থ্য অবস্থা সৃষ্টি করে যা কি না ঘুমানোর জন্য আদর্শ।

আবার আমে থাকা ম্যাগনেসিয়াম স্নায়ু উত্তেজনা হ্রাস করে এবং পেশী শিথিল করে। পটাশিয়ামও প্রাকৃতিক পেশী শিথিল-কারী হিসেবে পরিচিত।

আমে আরও আছে কার্বোহাইড্রেট ও ফাইবার, যা শরীরে ইনসুলিন লেভেল বাড়ায়। বাড়তি ইনসুলিন আমাদের মস্তিষ্কে অধিক পরিমাণে ট্রিপ্টোফ্যান চালনা করে। ফলে মস্তিষ্কে ট্রিপ্টোফ্যান থেকে অনেক নিউরোট্রান্সমিটার সিনথেসিস হয়, যার ভেতরে সেরোটোনিন অন্যতম। আর মস্তিষ্কে সেরোটোনিনের বেশ কিছু কাজের ভেতরে একটা হল মস্তিষ্ককে শীতল ও শান্ত করা। তাই শরীর ধীরে ধীরে নিস্তেজ হতে থাকে।

মূলত এসব কারণেই পাকা আম খেলে আমাদের ঘুম চলে আসে।

কমেন্ট বক্সে লেখাটি সম্পর্কে আপনার মূল্যবান মতামত জানান 

Reference:

7 Benefits of Eating Mango at Night

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ