টিভি ছাড়া কিভাবে পরীক্ষা করবেন আপনার টিভি রিমোট কাজ করছে কি না?

tv remote
Image by Freepik

টিভি রিমোট নষ্ট হওয়া দৈনন্দিন জীবনে আমাদের কাছে একটি সাধারণ ঘটনা। বিশেষ করে যে বাড়িতে বাচ্চা কাচ্চা আছে সেসব বাড়িতে হরহামেশাই টিভি রিমোট নষ্ট হয়ে থাকে। আর প্রাথমিক ভাবে এই রিমোট ঠিক করতে গিয়ে চার থাপ্পড়ের মত উপায়ও অবলম্বন করে থাকি যা কি না ভালর চেয়ে খারাপটাই বেশি করে।

এবার ধরুন আপনি আপনার নষ্ট টিভি রিমোটটি রিপ্লেস করবেন। এরপর নতুন একটি টিভি রিমোট কিনলেন। যেহেতু বাজারে পাওয়া টিভি রিমোট গুলো অরিজিনাল টিভি রিমোট এর মত ভাল হবে না তাই আপনাকে অবশ্যই সেটি চেক করে কেনা উচিত। কিন্তু আশেপাশে যদি কোন টিভি না থাকে তাহলে কিভাবে বুঝবে যে আপনার কেনা রিমোট টি বাসায় গিয়ে ঠিকমত কাজ করবে? কিংবা কিভাবে বুঝবেন যে সেটি যথেষ্ট ভাল সিগনাল সাপ্লাই করতে পারবে? 

হ্যাঁ, অনেক দোকানদার তাদের কাছে থাকা বিভিন্ন সেন্সর ডিভাইস দিয়ে আপনার রিমোট টি পরীক্ষা করে দেবে, কিন্তু চাইলে আপনিও একটি ছোট্ট পরীক্ষা করে ধরে ফেলতে পারবেন যে আপনার ক্রয় করা নতুন রিমোট টি ভাল নাকি খারাপ, কিংবা সিগনাল কোয়ালিটি কতটুকু ভাল।

তাহলে চলুন দেখে নেওয়া যাক সিম্পল ও কার্যকরী এই পদ্ধতি টি।

প্রথমত এই পরীক্ষাটি করার জন্য আপনার প্রয়োজন হবে একটি স্মার্ট ফোন। তবে আই ফোন বা এপলের ট্যাব হলে চলবে না। এন্ড্রয়েড ফোন হলে খুব সহজেই পরিক্ষাটি করে ফেলতে পারবেন।

যেহেতু বর্তমান সময়ে ছোট বড় সকলেরই অন্তত একটি স্মার্ট ফোন থেকে থাকে, কাজেই এই পরীক্ষা টি করতে খুব একটা অসুবিধা হবে না।

ধাপ-১ 

প্রথমে আপনার নতুন ক্রয় করা রিমোট বা পুরাতন কোন রিমোট যেটি চেক করতে চান যে ভাল আছে কি না সেটিতে ব্যাটারি ভরে নিন। 

ধাপ-২ 

যেহেতু আপনি রিমোট টি সরাসরি কোন টিভি তে পরীক্ষা করে দেখতে পারছেন না তাই এটিকে পরীক্ষা করার জন্য আপনার স্মার্ট ফোন টি নিন। 

ধাপ-৩ 

আপনার ফোনের ব্যাক ক্যামেরা টি অন করুন এবং রিমোট টি কে নিচের ছবির মত করে ক্যামেরার নিচে ধরুন।

ক্যামেরায় এভাবে আপনার রিমোটটি ধরুন
Image by wisilife

ভাল করে খেয়াল করুন যেন রিমোটের সম্মুখ অংশটি যেখানে এল ই ডি বাল্ব থাকে সে অংশটি যেন ক্যামেরা দিয়ে ভাল করে দেখা যায়। অনেক ক্ষেত্রে কিছু রিমোটের এল ই ডি বাল্ব প্লাস্টিক বডির ভেতরে থাকে, ফলে বাইরে থেকে দেখা যায় না। তবে যাই হোক না কেন, প্রায় সব রিমোট ই একইভাবে পরীক্ষা করা যাবে।

ধাপ-৪

এবার ক্যামেরায় ধরে রাখা অবস্থায় রিমোটের যে কোন বাটনে চাপ দিন। রিমোট টি যদি ভাল থাকে তাহলে ক্যামেরার ভেতর দিয়ে খেয়াল করবেন যে রিমোট এর এল ই ডি বাতিটি জ্বলছে যেটা কি না খালি চোখে কখনই ধরা পরবে না। বাটন প্রেস করার সাথে সাথে আপনার ফোন স্ক্রিনে বেগুনি রঙ এর আলো দেখতে পাবেন (নিচের চিত্রের মত)।

tv remote
বাটন প্রেস করলে এভাবে জ্বলে উঠবে যা ক্যামেরা ছাড়া দেখা সম্ভব না
Image by Wisilife

ধাপ-৫

এভাবে প্রতিটি বাটন চাপ দিয়ে দেখতে পারেন কোন বাটন নষ্ট আছে কি না। যদি কোন বাটন নষ্ট থাকে তাহলে ওই বাটন প্রেস করার সময় ক্যামেরা দিয়ে এল ই ডি বাল্ব টিকে জ্বলতে দেখা যাবে না।

আবার যদি সম্পূর্ণ রিমোট-ই নষ্ট থাকে তাহলে কোন বাটনেই চাপ দিলে আলো জ্বলবে না। অনেক সময় ব্যাটারি শেষ হয়ে গেছে কি না তাও এভাবেই পরীক্ষা করা যেতে পারে। ব্যাটারি যদি শেষের দিকে হয় তাহলে এল ই ডি বাল্ব টিকে খুবই মৃদু ভাবে জ্বলতে দেখবেন।

এভাবেই খুব সহজেই পরীক্ষা করে দেখতে পারবেন যে আপনার রিমোট টি কাজ যথেষ্ট ভাল আছে কি না। 

তবে, পরীক্ষাটি করার সময় যে বিষয়টি আমাদের অবাক করবে তা হল কেন আমরা রিমোটের এল ই ডি বাল্ব জ্বললে খালি চোখে দেখতে পাই না আর কেনই বা ক্যামেরা তে তা দেখা যায়?

উত্তরটি কিন্তু খুবই সাধারণ। টিভি রিমোট মূলত ইনফ্রারেড রে বা অবলোহিত রশ্মি উৎপন্ন করে সিগনাল প্রেরণ করে। যেহেতু অবলোহিত রশ্মির তরঙ্গদৈর্ঘ্য আমাদের দৃশ্যমান আলোর তরঙ্গদৈর্ঘ্য থেকে বেশি তাই আমরা খালি চোখে দেখতে পাই না। কিন্তু ফোনে ব্যবহৃত ডিজিটাল ক্যামেরায় খুব সহজেই এই রশ্মি ধরা পড়ে যায়। তাই যখন ফোনের ক্যামেরা তে ধরে রিমোট এর বাটন প্রেস করা হয় তখন আমরা এল ই ডি বাল্ব টিকে জ্বলতে দেখি। 

কমেন্ট বক্সে লেখাটি সম্পর্কে আপনার মূল্যবান মতামত জানান 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ