আকাশ নীল দেখায় কেন?

আকাশ নীল দেখায় কেন?
আকাশ নীল দেখায় কেন?
Image Source: Internet

পৃথিবী চারদিকে বায়ুমণ্ডল দ্বারা বেষ্টিত। বায়ুমণ্ডল বিভিন্ন গ্যাসের মিশ্রণ, তবে এসকল গ্যাসের মধ্যে বেশিরভাগ নাইট্রোজেন এবং অক্সিজেন।

মূলত এই বায়ুমণ্ডলের মধ্য দিয়ে সূর্যের আলোর বিক্ষেপণের জন্য আকাশকে নীল দেখায়।

বায়ুমণ্ডলের মধ্য দিয়ে সূর্যের আলোর বিক্ষেপণের জন্য আকাশকে নীল দেখায়

সাদা আলো বিভিন্ন রঙের দ্বারা তৈরি, নির্দিষ্ট করে বললে সাদা আলো সাতটি মূল রং এর মিশ্রণ, যেমনটা আমরা রামধনুতে দেখে থাকি। এই রঙগুলির প্রত্যেকটি একটি নির্দিষ্ট তরঙ্গে ভ্রমণ করে, তবে তরঙ্গদৈর্ঘ্য পরিবর্তিত হলে আলোর রঙ পরিবর্তিত হয়ে যায়। সাদা আলোর সাতটি রঙ এর মধ্যে লাল আলোর তরঙ্গদৈর্ঘ্য সবচেয়ে বড়, অন্যদিকে নীল আলোর তরঙ্গ দৈর্ঘ্য খুব ক্ষুদ্র হয়।

রঙিন আলোর তরঙ্গদৈর্ঘ্য যখন সূর্য থেকে আলো আমাদের বায়ুমণ্ডলে প্রবেশ করে, তরঙ্গগুলি গ্যাসের অণুগুলির সাথে সংঘর্ষ হয়। লাল এবং হলুদ রঙের মতো দীর্ঘ তরঙ্গদৈর্ঘ্যগুলি গ্যাসের অণুগুলির সাথে সংঘর্ষ কম হয়, অর্থাৎ এদের বিক্ষেপণ কম হয়। ফলে আলো চারদিক ছড়িয়ে না পরে সোজা হয়ে যায় এবং আমাদের কাছে "নিয়মিত" সূর্যের আলো হিসাবে প্রদর্শিত হয়।

নীলের মতো খাটো তরঙ্গদৈর্ঘ্যগুলি বায়ুমণ্ডলের গ্যাসের অণুগুলির সাথে অধিক সংঘর্ষ ঘটে ফলে এর বিক্ষেপণ বেশি হয়। এতে করে নীল আলো বিভিন্ন দিকে ছড়িয়ে পরে। নীল আলোর এমন বিক্ষেপণের জন্য সম্পূর্ণ আকাশ নীল দেখায়।

আরও পড়ুন - সূর্যোদয় ও সূর্যাস্তের সময় সূর্য লাল দেখায় কেন?

কমেন্ট বক্সে লেখাটি সম্পর্কে আপনার মূল্যবান মতামত জানান 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ