স্টারলিংক (Starlink) স্যাটেলাইট 'ট্রেন': রাতের আকাশে আপনার দেখা উজ্জ্বল আলোর লম্বা সারি।

স্টারলিংক স্যাটেলাইট এর সারি
স্টারলিংক স্যাটেলাইট এর সারি
রাতের আকাশের বিন্দু বিন্দু আলোর লম্বা একটি সারি আকাশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে যেতে আমরা অনেকেই হয়তো দেখে থাকব। আবার সরাসরি না দেখলেও সামাজিক যোগাযোগ মাধ্যমের কল্যানে এমন ছবি (উপরের) হয়তো আমরা অনেকেই দেখেছি। প্রথম দেখায় যে কোন মানুষের বিশাল ধাক্কা লাগতে বাধ্য, মনে হতে পারে নিশ্চয়ই কোন অতি প্রাকৃতিক ঘটনার সাক্ষী হলেন আপনি, কিংবা নিশ্চয়ই কোন এলিয়েন UFO। কিন্তু আসলে তা নয়, আপনি যা দেখেছেন তা হল স্টারলিংক স্যাটেলাইট এর লম্বা বহর যাকে বলা হয় 'স্টারলিংক স্যাটেলাইট ট্রেন'।

তাহলে চলুন দেখে আসা যাক কি এই স্টারলিংক স্যাটেলাইট।


স্টারলিংক স্যাটেলাইট

স্টারলিঙ্ক স্যাটেলাইট হল স্পেসএক্সের মালিকানাধীন অনেকগুলো স্যাটেলাইটের একটি সিরিজ যা বিশ্বের যে কোনও জায়গায় কম খরচে, উচ্চ-গতির ইন্টারনেট অ্যাক্সেস দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। স্যাটেলাইটগুলো পৃথিবীর একটি নিম্ন কক্ষপথে ঘূর্ণায়মান রয়েছে, যার অর্থ স্যাটেলাইটগুলো ভূমি থেকে দৃশ্যমান এবং মাথার উপর দিয়ে যেতে দেখা যায়।

স্টারলিঙ্ক স্যাটেলাইট হল একটি নতুন প্রযুক্তি যা এলন মাস্কের স্পেসএক্স কোম্পানী কর্তৃক শুরু হয়েছে। এই স্যাটেলাইটগুলোর লক্ষ্য বিশ্বব্যাপী উচ্চ-গতির ইন্টারনেট কভারেজ প্রদান করা। স্টারলিংককে অন্যান্য ইন্টারনেট প্রদানকারীদের থেকে আলাদা করে যা তা হল যে এটি ফাইবার অপটিক্সের মতো স্থল-ভিত্তিক অবকাঠামোর উপর নির্ভর না করে ইন্টারনেট কভারেজ প্রদানের জন্য লোয়ার-আর্থ অর্বিটের স্যাটেলাইট ব্যবহার করে। স্যাটেলাইটগুলো একটি ক্লাস্টারে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে, প্রতিটি ক্লাস্টারে প্রায় 60টি স্যাটেলাইট রয়েছে। 2021 সাল পর্যন্ত কক্ষপথে 1,500 টিরও বেশি Starlink স্যাটেলাইট যুক্ত করা হয়েছে, আগামী বছরগুলোতে 12,000 টিরও বেশি উপগ্রহে পৌঁছানোর লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে এই টেক জায়ান্ট কোম্পানিটি।

যেমন দেখতে স্টারলিংক স্যাটেলাইটগুলো

যদিও ক্রমবর্ধমান স্যাটেলাইট জ্যোতির্বিদ্যা পর্যবেক্ষণের জন্য হুমকিস্বরূপ কিন্তু এটি আকাশ পর্যবেক্ষণকারীদের জন্য অত্যন্ত আকর্ষণীয় একটি দৃশ্যের অবতারণা করতে পারে। যদি জেনে থাকেন যে কখন এবং কোথায় এই স্যাটেলাইট ট্রেন টি দেখা যাবে তাহলে নিঃসন্দেহে আপনার জন্য একটি উপভোগ্য দৃশ্য হবে এটি। তবে লঞ্চের পর অল্প কিছুক্ষণ পর্যন্ত আলোর এই দীর্ঘ লাইন দেখা যায়। একবার স্যাটেলাইটগুলি 340 মাইল (550 কিলোমিটার) তাদের অপারেটিং উচ্চতায় আরোহণ করলে তারা ছড়িয়ে পড়ে এবং রাতের আকাশে নক্ষত্রের পটভূমিতে পার্থক্য করা অনেক কঠিন হয়ে পড়ে।


স্টারলিংক স্যাটেলাইট এর লক্ষ্য ও কাজ

স্টারলিংক স্যাটেলাইটের লক্ষ্য হল বিশ্বের প্রত্যন্ত অঞ্চলে উচ্চ-গতির ইন্টারনেট অ্যাক্সেস আনা যেখানে ঐতিহ্যগত ইন্টারনেট অবকাঠামো সম্ভব নয়। NASA Spaceflight অনুযায়ী, বেসরকারি মহাকাশযান কোম্পানি SpaceX এর তৈরি করা মেগাকনস্টেলেশন কক্ষপথে প্রায় 42,000টি উপগ্রহ হতে পারে। 31 মে, 2023 পর্যন্ত, কক্ষপথে 4,198টি Starlink স্যাটেলাইট রয়েছে, যার মধ্যে 3,542 টি চালু রয়েছে। এই বিপুল সংখ্যক স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট জগতে বিপ্লব নিয়ে আসাই স্টারলিংক প্রযুক্তির উদ্যেশ্য।

পৃথিবীর প্রায় ৫০ শতাংশ জায়গা জুড়ে ইন্টারনেট এক্সেস নেই৷ এসকল প্রত্যন্ত অঞ্চলে অত্যন্ত কম খরচে ইন্টারনেট পৌছে দেবে এই প্রযুক্তি। আমরা যেমন ঘরে বসে তারহীন প্রযুক্তির ওয়াই-ফাই ব্যবহার করে নেটওয়ার্ক রেঞ্জ এর মধ্যে ঘরের যে কোন স্থানে ইন্টারনেট এক্সেস পাই, তেমনি এসকল স্যাটেলাইট পৃথিবীর যে কোন স্থানে এমন তারহীন ইন্টারনেট এক্সেস প্রদান করবে। ফলে খুব সহজেই এবং অতি অল্প মূল্যে মানুষ ইন্টারনেট ব্যবহার করতে হবে।

তবে সরবরাহকৃত এই ইন্টারনেট হবে অত্যন্ত উচ্চগতি সম্পন্ন এবং লো লেটেন্সির। অর্থাৎ, প্রচন্ড গতির সাথে সাথে এই ইন্টারনেট প্রযুক্তিতে ইন্টারনেট চালনার সময় সার্ভার-কানেক্টে বিলম্ব করে না।


শেষ কথা

যদিও পৃথিবীর যে কোনও জায়গায় উচ্চ-গতির ইন্টারনেট অ্যাক্সেসের ধারণাটি অত্যন্ত এক্সাইটিং একটি বিষয়, কিন্তু জ্যোতির্বিজ্ঞান এবং রাতের আকাশে এই উপগ্রহগুলোর প্রভাব নিয়ে কিছু উদ্বেগও তৈরি হয়েছে। দীর্ঘমেয়াদী প্রভাব কী হবে তা বলা এখনও খুব তাড়াতাড়ি, তবে এটা স্পষ্ট যে স্টারলিঙ্ক স্যাটেলাইটগুলো স্যাটেলাইট প্রযুক্তি এবং ইন্টারনেট অ্যাক্সেসের ক্ষেত্রে সম্ভাবনার সীমানা অতিক্রম করে যাচ্ছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ