মহাবিশ্ব কেন এত বড়?

মহাবিশ্ব এত বড় কেন
অসীম মহাবিশ্ব
আমরা জানি আমাদের মহাবিশ্ব প্রায় ৯৩ বিলিয়ন আলোকবর্ষ প্রসস্থ। মজার ব্যাপার হল এই হিসাবটি শুধু পর্যবেক্ষণ যোগ্য মহাবিশ্বের ক্ষেত্রে প্রযোজ্য। অর্থ্যাৎ, বিজ্ঞানীরা এখন পর্যন্ত ৯৩ বিলিয়ন আলোকবর্ষ প্রসস্থের মহাবিশ্বের হদিস পেয়েছেন। তার বাইরে কি আছে তা এখনো বিজ্ঞানীদের আবিস্কারের বাইরে। তো ফলাফল এই যে মহাবিশ্ব এখনো আমাদের কাছে অসীম। তাহলে কেন এত বড় আমাদের এই মহাবিশ্ব। চলুন জেনে নেওয়া যাক এ বিষয়ে কিছু তথ্য।

মহাবিশ্ব এত বড় কারণ এটি ক্রমাগত সম্প্রসারিত হচ্ছে এবং এটি এমন গতিতে সম্প্রসারিত হচ্ছে যা কি না আলোর গতিকেও ছাড়িয়ে যায়। মহাকাশ নিজেই আসলে ক্রমবর্ধমান হচ্ছে, এবং এটি প্রায় 14 বিলিয়ন বছর ধরে চলছে। কিন্তু কেন? ধারণা করা হয় মহাবিশ্বের সূচনা হয় বিগ ব্যাং বা মহা বিস্ফোরণের মাধ্যমে। ফলে মহাবিশ্বের সমস্ত কিছু ক্রমাগত একে অপরের চেয়ে আলোর গতিতে সরে যাচ্ছে।

ধারনা করা হয় প্রায় ১৪ বিলিয়ন বছর আগে মহাবিশ্বের সৃষ্টি হয়, তাই বলা যেতে পারে ১৪ বিলিয়ন বছর ধরে মহাবিশ্ব প্রসারিত হচ্ছে। তাহলে ভাবুন ১৪ বিলিয়ন বছর ধরে মহাবিশ্ব আলোর বেগে সম্প্রসারিত হলে তার আকার কেমন হতে পারে।

ভাবুন তো, আপনি একটি পরমাণুর তুলনায় কত বড়? অনেক বেশি বড় তাই না? অনেক বেশি পার্থক্য রয়েছে তুলনামূলক এই দুই আকৃতিতে। আসলে সবই আমাদের উপলব্ধি বা পর্যবেক্ষণের সাথে সম্পর্কিত। এমনকি আমাদের বর্তমান আধুনিক যুগেও, মহাবিশ্ব সম্পর্কে আমাদের উপলব্ধি ব্যাপকভাবে সীমিত।

এইভাবে চিন্তা করুন, আমরা মহাবিশ্বকে এখন বড় হিসাবে দেখতে পারি, কিন্তু ভবিষ্যতে, কে জানে ভবিষ্যত প্রজন্ম এটিকে কীভাবে দেখবে। আমাদের পূর্বপুরুষদের গাড়ি বা প্লেন ছিল না, এবং তারা অনেক মাস, এমনকি বছরের পর বছর সময় নিয়ে পৃথিবী বিভিন্ন প্রান্ত অতিক্রম করেছে। তাদের জন্য পৃথিবীর A প্রান্ত থেকে B প্রান্তে খুব খুদ্র সময়ে ভ্রমন করা অবিশ্বাস্যভাবে কঠিন বলে মনে হত এবং তারা যখন পায়ে হেটে এক জায়গা থেকে অন্য জায়গায় ভ্রমণ করত তখন হয়তো নিজেরাই ভাবত, পৃথিবী এত বড় কেন?

আজকাল, পৃথিবীকে আর এত বড় মনে হয় না। আপনি কয়েক মিনিট, ঘন্টা, বা সবচেয়ে খারাপ ক্ষেত্রে, দিনের মধ্যে পয়েন্ট a থেকে b পয়েন্টে পৌঁছাতে পারেন। পৃথিবীর বিভিন্ন স্থানের দুরত্ব নিয়ে আমাদের পর্যবেক্ষন এখানে প্রায় তুচ্ছ বললেই চলে।

ভবিষ্যতে, কে জানে, হয়তো আমরা এমন কিছু আবিষ্কার করতে পারব যা আলোর গতিতে ভ্রমণ করতে পারবে। সম্ভবত আমরা টেলিপোর্টেশন আবিষ্কার করতে পারি, অথবা আমরা ওয়ার্মহোল ব্যবহার করতে পারি, যা কিনা কয়েক সেকেন্ডের মধ্যে শত শত আলোকবর্ষ দূরে আমরা পৌছে যেতে পারব।

যদি এই ধরনের প্রযুক্তি আমাদের দখলে চলে আসে, তাহলে মহাবিশ্ব কি সত্যিই এত বড় মনে হবে? তবে যদি আমাদের যে বিশাল দূরত্ব অতিক্রম করা উচিত তা যদি আরও সহজে করা যায় এবং ভবিষ্যতের মানুষ যদি তার জীবনকে আরও দীর্ঘায়িত করার উপায় খুঁজে পায়, তবে মহাবিশ্ব অবশ্যই অনেক ছোট মনে হতে শুরু করবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ