ওপেনহাইমার এর বিখ্যাত বাণী/উক্তি | Famous Quotes of Oppenheimer

ওপেনহাইমার
 ওপেনহাইমার

৭৮ বছর আগে প্রথমবার পরমাণু বোমার ধ্বংসলীলা দেখেছিল বিশ্ব। ১৯৪৫-র ৬ ও ৯ অগাস্ট জাপানের হিরোসিমা ও নাগাসাকি শহর গুঁড়িয়ে গিয়েছিল মার্কিন আনুবিক আক্রমণে। সেই বোমা তৈরির জনক ছিলেন রবার্ট জে ওপেনহাইমার।

যদি আকাশে সহস্র সূর্যের প্রভা যুগপৎ উদিত হয়, তাহলে সেই মহাত্মা বিশ্বরূপের প্রভার কিঞ্চিৎ তুল্য হতে পারে—গীতার এই শ্লোক আউরে নিজ হাতে গড়া মারণাস্ত্রের সফল পরীক্ষা উদ্‌যাপন করেছিলেন ওপেনহাইমার। তাঁর মতো মৃদুভাষি চাপা স্বভাবের জ্ঞানী মানুষ আনন্দিত হলেও নিজের সৃষ্ট তেজস্ক্রিয় বোমার মতো ফেটে পড়েননি। পরক্ষণেই অবশ্য তাঁকে ঘিরে ফেলে অবসাদ, অপরাধবোধে বিদ্ধ বিষণ্ন একা মানুষ হিসেবে বাকি জীবন অতিবাহিত করেছেন। ঘটনার কয়েক বছর পর তিনি বলেছিলেন, ওই সময় গীতার আরেকটি শ্লোক তাঁর মনে পড়েছিল—আমিই মৃত্যু, পৃথিবী ধ্বংসের কারণ!

আজ দেখব বিখ্যাত এই বিজ্ঞানীর বিখ্যাত কিছু বাণী/উক্তি।


রবার্ট জে ওপেনহাইমার এর বিখ্যাত বাণী/উক্তি

১. কুরুক্ষেত্রের যুদ্ধে অর্জুনকে তাঁর কর্তব্য সম্পর্কে ওয়াকিবহাল করান সারথি কৃষ্ণ। অর্জুনকে বিশ্বরূপ দর্শন করান তিনি। বোঝান, আমি সৃষ্টি ও ধ্বংস। এর পর কর্তব্য পালনে আর পিছে হটেননি অর্জুন।’

২. আমি মৃত্যু হয়ে এসেছি

৩. এখন আমি মৃত্যুর কারণ হতে পারি, বিশ্বকে ধ্বংস করে দিতে পারি।

৪. আশাবাদী মনে করেন যে এটি সম্ভাব্য সমস্ত বিশ্বের সেরা। হতাশাবাদী ভয় করে যে এটি সত্য

৫. দুর্নিবার আবিষ্কারের নেশা যখন বিশ্বকে পেয়ে বসে অগ্র-পশ্চাৎ বিবেচনা করার সময় তখন থাকে না। একজন বিজ্ঞানীর সাধ্য কী যে সে তা রুখে!

৬. অবশ্যই যুদ্ধ কর এবং খুন কর।”

৭. যুদ্ধে, বনে, পাহাড়ের ঘাটে,
অন্ধকার মহাসমুদ্রে, বর্শা আর তীর-ধনুকের মাঝে,
নিদ্রায়, বিভ্রান্তিতে, লজ্জার গভীরে,
সৎকর্মগুলো মানুষ তাকে রক্ষা করার আগে করেছে”

৮. যে মানুষ যার ভুল সংশোধন করতে দশ বছর সময় নেয় তিনি প্রকৃত একজন মানুষ

৯. আমার শৈশব আমাকে এই সত্যের জন্য প্রস্তুত করেনি যে পৃথিবী নিষ্ঠুর এবং তিক্ত জিনিসে পূর্ণ।

১০. অনুসন্ধানের স্বাধীনতায় কোনো বাধা থাকতে হবে না। বিজ্ঞানে গোঁড়ামির কোনো স্থান নেই। বিজ্ঞানী স্বাধীন, এবং কোন প্রশ্ন জিজ্ঞাসা করতে, কোন দাবি সন্দেহ করতে, কোন প্রমাণ খুঁজতে, কোন ত্রুটি সংশোধন করতে স্বাধীন হতে হবে।

১১. এই বিশ্বের মানুষকে একত্রিত হতে হবে নতুবা তারা ধ্বংস হয়ে যাবে।

১২. রাস্তায় এমন কিছু শিশু আছে যারা আমার পদার্থবিদ্যার শীর্ষস্থানীয় কিছু সমস্যার সমাধান করতে পারে, কারণ তাদের সংবেদনশীল উপলব্ধির মোড রয়েছে যা আমি অনেক আগেই হারিয়ে ফেলেছি।

১৩. এটি একটি গভীর এবং অতি বাস্তব সত্য যে বিজ্ঞানের গভীর জিনিসগুলি পাওয়া যায় না এই কারণে যে সেগুলি দরকারী ছিলো : সেগুলি পাওয়া যায় কারণ সেগুলি খুঁজে পাওয়া সম্ভব ছিল।

১৪. বিজ্ঞান সব কিছু নয়, কিন্তু বিজ্ঞান অনেক সুন্দর।

১৫. নতুন সত্যের অন্বেষণের জন্য আলাদা প্রেক্ষাপটে বিকশিত দুটি কৌশল, দুই ধরণের ধারণাকে একে অপরের সংস্পর্শে আনার ফলপ্রসূতার উদাহরণে বিজ্ঞানের ইতিহাস সমৃদ্ধ।


১৬. পরমাণু বোমা যদি যুদ্ধরত বিশ্বের অস্ত্রাগারে বা যুদ্ধের জন্য প্রস্তুত দেশগুলির অস্ত্রাগারে নতুন অস্ত্র হিসাবে যুক্ত করা হয়, তবে এমন সময় আসবে যখন মানবজাতি লস অ্যালামোস এবং হিরোশিমার নামকে অভিশাপ দেবে।

১৭. আমার বন্ধুদের চেয়ে পদার্থবিদ্যা বেশি দরকার

১৮. বিজ্ঞানের মানুষ এবং কর্মের মানুষ উভয়ই সর্বদা রহস্যের প্রান্তে থাকে, এটিকে ঘিরে থাকে

১৯.বিজ্ঞানীরা অপরাধী নন। আমাদের কাজ মানবজাতির বসবাসের অবস্থার পরিবর্তন করেছে, কিন্তু এই পরিবর্তনগুলির সদ্ব্যবহার করতে সরকারের সমস্যা হয় , বিজ্ঞানীদের নয়।

২০. পারমাণবিক বোমা ভবিষ্যতের যুদ্ধের সম্ভাবনাকে অসহনীয় করে তুলেছিল।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ