দিনের বেলা আকাশে তারা দেখা যায় না কেন?

দিনের বেলা আকাশে তারা দেখা যায় না কেন?
দিনের বেলা আকাশে তারা দেখা যায় না কেন? 

রাতের আকাশে অজস্র তারার দিকে তাকিয়ে মুগ্ধ হন নি এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। বিশেষ করে গভীর আধার রাতে মেঘমুক্ত আকাশে তারার মিলন মেলা এক অলৌকিক অনুভূতি এনে দেয়।

তবে এই মুগ্ধতার সাথে সাথে আমাদের মনে কিছু প্রশ্ন ঘুরপাক খেতে থাকে। যেমন তারা এমন মিটমিট করে কেন জ্বলে, তাদের এত ক্ষুদ্র কেন দেখা যায়, কিংবা আমাদের চাইতে কত দুরেই বা অবস্থিত? এমনই আরেকটি প্রশ্ন আমাদের মনে জেগে থাকে তা হল, দিনের বেলা এত এত তারা কোথায় চলে যায়? কেন আমরা দিনের আকাশে তারা দেখতে পাই না? 

ঘটনাটি বোঝার জন্য আমাদের দিন আর রাতের মূল পার্থক্যটি বিবেচনা করতে হবে। রাতের বেলায় আকাশে সূর্যের উপস্থিতি থাকে না। আর সূর্য হল আমাদের সবচেয়ে নিকটতম নক্ষত্র বা তারা। যেহেতু রাতে সূর্যের উপস্থিতি থাকে না, রাতের বেলায় আমাদের বায়ুমণ্ডল অন্ধকার হয়ে থাকে। ফলে অনেক অনেক দূর থেকে আগত নক্ষত্রের আলোকে আমরা সহজেই দেখতে পাই।  

কিন্তু দিনের বেলায় আকাশে সূর্য থাকে। সূর্যের আলো যখন আমাদের পৃথিবীতে আসে তখন এই আলো বায়ুমণ্ডলে প্রতিসরিত হতে হতে ভূ-পৃষ্ঠে এসে পৌছায়। এই প্রতিসরণের সময় আলোক রশ্মির বিক্ষেপণ ঘটে চারদিকে ছড়িয়ে পরে এবং বায়ুমণ্ডল উজ্জ্বল হয়ে ওঠে। যে কারণে দিনের বেলায় আকাশ নীল [কেন?] এবং এত উজ্জ্বল দেখায়। এত উজ্জ্বল আলো থাকার কারণে দূর দূরান্ত থেকে আগত নক্ষত্রের মিটিমিটি আলো আমাদের চোখে এসে পৌছাতে পারে না, এসব নক্ষত্র বা তারার মৃদু আলো বায়ুমণ্ডলের উজ্জ্বল আলোতে বিলীন হয়ে যায়। ফলে দিনের বেলায় আকাশে তারা থাকলেও তা দেখা যায় না।

কমেন্ট বক্সে লেখাটি সম্পর্কে আপনার মূল্যবান মতামত জানান 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ