প্লুটো কেন গ্রহ নয়?

Pluto | Image Source: The Guardian

ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিয়ন (IAU) প্লুটোকে একটি বামন গ্রহ বলে ঘোষণা দিয়েছে। কারণ এটি একটি পূর্ণ আকারের গ্রহকে সংজ্ঞায়িত করার জন্য IAU ব্যবহার করে তিনটি মানদণ্ড পূরণ করেনি। মূলত প্লুটো সমস্ত মানদণ্ড পূরণ করলেও একটি মানদন্ডে আটকে যায়। আর সেটি হল - " প্লুটোর কক্ষপথটি অন্যান্য গ্রহের কক্ষপথ হতে পৃথক নয়।" সেটি কিভাবে? চলুন দেখে নেওয়া যাক।

2006 সালের আগস্টে ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিয়ন (IAU) প্লুটোর মর্যাদা "বামন গ্রহ"-এ নামিয়ে আনে। তাই এখন আমাদের আগে নয়টি গ্রহের পরিবর্তে আটটি গ্রহ রয়েছে।

IAU দ্বারা স্বীকৃত একটি পূর্ণ আকারের গ্রহের জন্য IAU এর তিনটি মানদণ্ড হল:

১। একে সূর্যের চারপাশে ঘুরতে হবে।

২। একে যথেষ্ট পরিমান ভারী হতে হবে যেন নিজের মাধ্যাকর্ষণের টানে এটি গোলাকার ধারন করতে পারে। আরো যথাযথভাবে, এর নিজস্ব মাধ্যাকর্ষন এটিকে এমন আকৃতিতে পরিণত করতে হবে যেন তা ‘হাইড্রোস্ট্যাটিক সাম্যাবস্থা’য় থাকে।

৩। এর কক্ষপথটি অন্যান্য গ্রহের কক্ষপথ হতে পৃথক হতে হবে। যদি দুটি বস্তুর কক্ষপথ পৃথক না হয় বা একটির কক্ষপথ অপরটির ভেতর ঢুকে পড়ে তাহলে অপেক্ষাকৃত বেশী ভরের বস্তুটিই গ্রহের মর্যাদা পাবে।

প্রথম শর্তটি প্লুটো নিঃসন্দেহে পূরণ করেছে। এটি সূর্যের দিকে প্রদক্ষিণ করছে। দ্বিতীয় শর্তওটিও এটি মেনে চলে। কিন্তু ঝামেলা বাঁধে তৃতীয় শর্তে গিয়ে।

প্লুটো এই তিনটি শর্তের মধ্যে তৃতীয়টি পূরণ করতে ব্যর্থ হয়। প্লুটোর কক্ষপথ স্বতন্ত্র নয়, বরং এটি এর কক্ষে আবর্তনকালে নেপচুনের কক্ষের মধ্যে ঢুকে পড়ে।



অর্থাৎ কক্ষপথে আবর্তনকালের এক পর্যায় এটি নেপচুনের চেয়ে সুর্যের কাছাকাছি অবস্থান করে। এবং এর অবস্থান হয় নেপচুনের আগে। কিন্তু নেপচুনের ভরের তুলনায় প্লুটোর ভর অনেক অনেক কম হওয়ায় গ্রহ মর্যাদা নেপচুনেরই পাওয়ার কথা। প্লুটোর নয়। 


Reference: https://www.loc.gov/everyday-mysteries/item/why-is-pluto-no-longer-a-planet/

একটি মন্তব্য পোস্ট করুন

4 মন্তব্যসমূহ

If it seems any informative mistake in the post, you are cordially welcome to suggest fixing it.