সফটওয়্যার - কাকে বলে, কত প্রকার ও কি কি | Software

সফটওয়্যার কি?

সফটওয়্যার হল একধরনের নির্দেশাবলী, ডেটা বা প্রোগ্রামের একটি সেট যা কম্পিউটার পরিচালনা করতে এবং নির্দিষ্ট কাজ সম্পাদন করতে ব্যবহৃত হয়। সফটওয়্যার হল একটি জেনেরিক শব্দ যা একটি ডিভাইসে চালানো অ্যাপ্লিকেশন, স্ক্রিপ্ট এবং প্রোগ্রামগুলিকে বোঝাতে ব্যবহৃত হয়। এটিকে একটি কম্পিউটারের পরিবর্তনশীল অংশ হিসাবে বলা যেতে পারে।

সফটওয়্যারকে কিছু নির্দেশ এর মিশ্রণ এবং সংগঠন বলা যায়। যার মাধ্যমে কম্পিউটারের দ্বারা একটি বিশেষ কাজ করানোর প্রোগ্রাম করা হয়েছে। ফলে, সফটওয়্যারে থাকা নির্দেশ ও প্রোগ্রাম গুলোর মাধ্যমে কম্পিউটার ডিভাইস এর বিভিন্ন হার্ডওয়্যার গুলোকে নিয়ন্ত্রণ করে কম্পিউটারের বিভিন্ন কাজ প্রোসেস করে।


সফটওয়্যার কত প্রকার?

সফটওয়্যার মূলত দুই প্রকার:-

১। সিস্টেম সফটওয়্যার (System Software)

২। এপ্লিকেশন সফটওয়্যার (Application Software)


সিস্টেম সফটওয়্যার কি?

এই সফটওয়্যার প্রোগ্রামগুলি কম্পিউটারের অ্যাপ্লিকেশন প্রোগ্রাম এবং হার্ডওয়্যার চালানোর জন্য ডিজাইন করা হয়। System Software হল কম্পিউটারে এমন একটি প্রোগ্রাম যার মাধ্যমে কম্পিউটার হার্ডওয়্যার এবং ব্যবহারকারী এর মধ্যে ইন্টারফেস তৈরি করে। সিস্টেম সফটওয়্যার হার্ডওয়্যার এবং সফটওয়্যারের কার্যক্রম এবং ফাংশন সমন্বয় করে। উপরন্তু, এটি কম্পিউটার হার্ডওয়্যারের কাজ নিয়ন্ত্রণ করে এবং অন্য সব ধরনের সফটওয়্যার কাজ করার জন্য একটি পরিবেশ বা প্ল্যাটফর্ম প্রদান করে। OS (Operating System) হল সিস্টেম সফটওয়্যারের অন্যতম উদাহরণ; এটি অন্যান্য সমস্ত কম্পিউটার প্রোগ্রাম পরিচালনা করে। সিস্টেম সফটওয়্যারের অন্যান্য উদাহরণগুলির মধ্যে রয়েছে firmware, computer language translators এবং system utilities।


এপ্লিকেশন সফটওয়্যার কি?

সফটওয়্যারের সবচেয়ে সাধারণ প্রকার হল অ্যাপ্লিকেশন সফটওয়্যার। এটি মূলত কম্পিউটার সফটওয়্যার প্যাকেজ যা ব্যবহারকারীর জন্য বা কিছু ক্ষেত্রে অন্য অ্যাপ্লিকেশনের জন্য একটি নির্দিষ্ট কাজ সম্পাদন করে। একটি অ্যাপ্লিকেশন স্বয়ংসম্পূর্ণ হতে পারে, অথবা এটি কিছু প্রোগ্রামের একটি গ্রুপ হতে পারে যা ব্যবহারকারীর জন্য অ্যাপ্লিকেশনটি পরিচালনা করে।

সহজ কথায়, যে সফটওয়্যার গুলো শুধুমাত্র বিশেষ ধরনের নির্দিষ্ট ও সিঙ্গেল কাজ করার জন্য তৈরি করা হয় তাকে এপ্লিকেশন সফটওয়্যার বলে। আধুনিক অ্যাপ্লিকেশনগুলির উদাহরণগুলির মধ্যে রয়েছে অফিস স্যুট, গ্রাফিক্স সফটওয়্যার, ডাটাবেস এবং ডাটাবেস ম্যানেজমেন্ট প্রোগ্রাম, ওয়েব ব্রাউজার, ওয়ার্ড প্রসেসর, সফটওয়্যার ডেভেলপমেন্ট টুল, ইমেজ এডিটর এবং যোগাযোগ প্ল্যাটফর্ম।

একটি মন্তব্য পোস্ট করুন

5 মন্তব্যসমূহ

If it seems any informative mistake in the post, you are cordially welcome to suggest fixing it.