সত্যিই কি বজ্রপাতের তাপমাত্রা সূর্য পৃষ্ঠের চেয়েও বেশি?

ছবি: ওয়াইজিলাইফ

সামাজিক যোগাযোগ মাধ্যমের কল্যাণে আমরা অনেকেই এই বিষয়টি জেনে থাকব যে বজ্রপাতের সময় বিদ্যুৎ চমকানোর সময় যে তাপ উৎপন্ন হয় তা সূর্য পৃষ্ঠের চেয়েও বেশি। কেউ হয়তো কথাটি বিশ্বাস করেছি আবার কেউ হয়তো অবিশ্বাসে এড়িয়ে গিয়েছি। কারণ সামাজিক মাধ্যম বলে কথা, কোনটি সঠিক আর কোনটি ভুল বোঝা কঠিন।

তাই আজকে আমরা চেষ্টা করব সঠিক সত্যটি জানার করার। আশা করি লেখাটি শেষে আমাদের এই বিষয়ে দ্বিধা কেটে যাবে।

প্রথমেই চলুন দেখে নেওয়া যাক সূর্য পৃষ্ঠের তাপমাত্রা কত! অবশ্য এ ক্ষেত্রে নাসার তথ্যের চেয়ে নির্ভরযোগ্য আর কোন তথ্যসূত্র নেই, আর নাসার তথ্যমতে, সূর্য পৃষ্ঠের তাপমাত্রা প্রায় ১০৩৪০ ডিগ্রী ফারেনহাইট বা ৫৭২৭ ডিগ্রী সেলসিয়াস। নাসা বলছে, এ তাপমাত্রা কোন কোন ক্ষেত্রে ১১০০০ ডিগ্রী ফারেনহাইট বা ৬১০০ ডিগ্রী সেলসিয়াস। যদিও সূর্যের কেন্দ্র এবং পৃষ্ঠের বাইরের স্তরের তাপমাত্রা আরো অনেক বেশি। তবে এখন আমরা শুধু পৃষ্ঠের তাপমাত্রাই বিবেচনা করব।

এবার আসা যাক বজ্রপাতের বিষয়ে। বজ্রপাত নিয়ে আমরা আগেই বিস্তারিত আলোচনা করেছি। এও জেনেছি যে বজ্রপাতে প্রচুর তাপ উৎপন্ন হয়। নাসার তথ্যমতে, এই তাপমাত্রা সর্বাধিক ৫০০০০ ডিগ্রী ফারেনহাইট বা ২৭৮০০ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত হতে পারে। বুঝতেই পারছেন, এই উৎপন্ন তাপ সূর্য পৃষ্ঠের তাপমাত্রার প্রায় ৫ গুন। বাতাসের মধ্য দিয়ে প্রচন্ড বেগে ইলেক্ট্রন বা চার্জ প্রবাহিত হওয়ার সময় বাতাসের এটমের সাথে ইলেক্ট্রনের ক্রমাগত সংঘর্ষ ঘটে এই বিশাল পরিমান তাপ উৎপন্ন হয়ে থাকে।

অতএব, নিরদ্বিধায় বলতে পারেন বজ্রপাতে উৎপন্ন তাপমাত্রা সূর্যের পৃষ্ঠের চেয়েও বেশি।



তথ্যসূত্র:

1. https://www.nasa.gov/feature/goddard/sounding-rockets/strong-evidence-for-coronal-heating-theory-presented-at-2015-tess-meeting

2. https://www.nasa.gov/centers/goddard/news/topstory/2003/0107lightning.html#:~:text=The%20peak%20temperature%20in%20a,the%20surface%20of%20the%20Sun.

3.https://www.nasa.gov/vision/earth/lookingatearth/lightning_wk_2006.html

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ