পেঁয়াজ কাটার সময় চোখ জ্বালাপোড়া ও পানি চলে আসার কারণ

পেয়াজ কাটার সময় চোখে পানি আসা
পেয়াজ কাটার সময় চোখে পানি আসা

পেঁয়াজ কাটতে গিয়ে কাঁদতে শুরু করেছেন? ভাববেন না, এমনটা প্রায় সব মানুষেরই হয়। পেঁয়াজ কাটা শুরু করলে অল্প কিছুক্ষণের মধ্যেই টের পাবেন যে পেঁয়াজের ঝাঝে আপনার চোখ বেয়ে পানি বের হচ্ছে। এমনকি কান্নার মত করে আপনার চোখ, নাক পানিতে ভিজে উঠবে। কিন্তু কেন এমন হয়? পেঁয়াজে কি এমন আছে যাতে পেঁয়াজ কাটার সময় এমন করে চোখে পানি চলে আসে? কেনই বা চোখে প্রচন্ড জ্বালাপোড়া হয়?

চলুন জেনে নেওয়া যাক।

পেঁয়াজ কাটতে নিলে পেয়াজ থেকে এক ধরণের গ্যাস নির্গত হয়। বিশেষ এই গ্যাসটির নাম প্রোপানেথিওল এস-অক্সাইড। তবে এ গ্যাসটি কিন্তু চোখে পানি আনে না। নির্গত এই গ্যাসটি মূলত প্রক্রিয়াটি শুরু করে মাত্র।

পেঁয়াজে কিছু এনজাইম থাকে। কাটার সময় নির্গত প্রোপানেথিওল এস-অক্সাইড পেয়াজের এই এনজাইম গুলোর সাথে মিশে সালফার গ্যাস তৈরি করে। উৎপন্ন সালফার গ্যাস যখন চোখে প্রবেশ করে তখন আমাদের চোখে জ্বালাপোড়া শুরু হয়।

কারণ যখন চোখে সালফার গ্যাস প্রবেশ করে তখন চোখে খুব হালকা এসিড উৎপন্ন করে। আর উৎপন্ন এই এসিডের প্রভাবেই চোখ জ্বলতে শুরু করে।

এবার আসা যাক আসল ঘটনায়৷ যখন চোখ জ্বালাপোড়া শুরু হয় তখন আমাদের মস্তিস্ক চোখ বন্ধ করার জন্য সংকেত দিতে থাকে এবং চোখের সুরক্ষার জন্য অশ্রুগ্রন্থি গুলো ক্রমাগত অশ্রু তৈরি করতে থাকে। যার ফলস্বরুপ, চোখ দিয়ে কান্নার মত করে পানি চলে আসে।

এই হল পেঁয়াজ কাটার সময় চোখে পানি আসার মূল কারণ৷ অনেকে অবশ্য অনেক পদ্ধতি অবলম্বন করেন এই পরিস্থিতি থেকে রক্ষা পাওয়ার জন্য। তবে সেসব না হয় আলোচনা না-ই করলাম। কারণ তার জন্য এক্সপার্টরা আছেন। আপাতত আমরা এ অদ্ভুত বিষয়টির কারণ টাই শুধু জেনে নিলাম।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ